বিশ্বের বিভিন্ন দেশে আবারো আশঙ্কাজনক হারে বাড়ছে সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ছোঁয়াচে এই ভাইরাসে রেকর্ড ৪ লাখ ৬৯ হাজারের ওপর সংক্রমণ শনাক্ত দেখলো বিশ্ব। এ সময়ের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৬ হাজার মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী,  সোমবার (০৯ নভেম্বর) সকাল সাড়ে ৯ টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৫ কোটি ৭ লাখ ৩১ হাজার ১৫১ জন। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ লাখ ৬১ হাজার ৯৮০ জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ কোটি ৫৭ লাখ ৯৩ হাজার ২২৭ জন।

তবে গেলো কয়েক দিনের তুলনায় অর্ধেকে নেমেছে যুক্তরাষ্ট্রের দৈনিক মৃত্যুহার। গত ২৪ ঘন্টায় ৫ শত মানুষের মৃত্যুতে দেশটিতে মোট প্রাণহানি ২ লাখ ৪৪ হাজার ছুঁইছুঁই। মেক্সিকো, ভারত ও ইরানেও ৫ শত কাছাকাছি মৃত্যু হয়েছে।

তবে নতুন করে সংক্রমণ শনাক্তের দিক থেকে এগিয়ে ইউরোপের দেশগুলো। দ্বিতীয়দফা মহামারির ধাক্কা সামলাতে নানা বিধিমালা-লকডাউন জারি করলেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না করোনার প্রকোপ।

এদিকে, প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ২২ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৪ লাখ ২০ হাজার ২৩৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৩৮ হাজার ১৪৫ জন।